বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

সোনালি জুট মিল বন্ধ ঘোষণায় শ্রমিকদের মধ্যে উত্তেজনা

খুলনা অফিস: খুলনা মহানগরীর মিরেরডাঙ্গা শিল্প এলাকার ব্যক্তিমালিকানাধীন সোনালি জুট মিল বন্ধ ঘোষণার খবরে শ্রমিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর আগে মিল কর্তৃপক্ষ আর্থিক সংকট দেখিয়ে মিলটি বন্ধ করার সকল প্রক্রিয়া সম্পন্ন করে। বৃহস্পতিবার কাজে যোগদান করা শ্রমিকদের শনিবার থেকে মিলে না আসার নির্দেশ প্রদান করে।

মিলের সাবেক সিবিএ সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন বলেন, সিবিএ নেতাদের সহযোগিতায় মিল বন্ধ করার পায়তারা চলছে, এ সময় তিনি বলেন আগামি ২৬ সেপ্টেম্বর শনিবার সকাল ১০ টায় গেট মিটিং করে কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে। 

বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক খান গোলাম রসুল বলেন, শ্রম বান্ধব সরকারের ক্ষমতায় রয়েছে। কিন্তু ব্যক্তিমালিকানা মিল মালিকরা নিয়মকানুন না মেনে একের পর এক কল কারখানা বন্ধ করে দিচ্ছে। তিনি অতিদ্রুত বন্ধকৃত মহসেন, সোনালি, এ্যাজাক্স্র, জুট স্পিসার্স, আফিলসহ সকল কলকারখানা চালু সহ যাবতীয় পাওনাদি পরিশোধের আহবান জানান, তা না হলে কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলে ও তিনি জানান, গত ১ জুলাই থেকে মিলের নতুন দায়িত্ব নেয়া মালিক তাসলিম হাসান জানান মিল বন্ধের একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো, তার কারণ আমরা আর্থিক সংকটে ভুগছি। আমাদের মিল চালাতে হলে ব্যাপক অর্থের প্রয়োজন। কিন্তু এ মুহূর্তে মিল বন্ধ করছি না এ ছাড়া ফেডারেশন ও নন সিবিএ নেতাদের সাথে আলোচনা হয়েছে বলেও তিনি জানান। একটি সুত্র জানায়, মেয়াদউর্ত্তীণ সিবিএ নির্বাচন সম্পন্ন করার জন্য শ্রম পরিচালকের দপ্তর থেকে চিঠি আসার পর সিবিএ নেতাদের সহযোগিতায় মিল মালিক মিল বন্ধ করার নতুন নাটক তৈরি করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ